ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩ – ২০২৪

4/5 - (1 vote)

এই পোস্টটি থেকে আপনি জানতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির  সকল তথ্য গুলো। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় গুলার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি জনপ্রিয় শিক্ষা প্রতিষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য ব্যাপক পরিমাণ আবেদন হয় এবং প্রতিযোগিতাও হয় ভালোই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা আপনার অবশ্যই জানা দরকার সেগুলো এই পোস্টে তুলে ধরা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদনের যোগ্যতা ২০২৪

  • বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ।
  • বিজ্ঞান ইউনিটে ভর্তির জন্য জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজিসহ মোট ৫টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে।
  • কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তির জন্য বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল ও সমাজবিজ্ঞানসহ মোট ৫টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।
  • ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তির জন্য বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এবং অর্থনীতিসহ মোট ৫টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।
  • চারুকলা ইউনিটে ভর্তির জন্য বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং চারুকলায় অনার্স শ্রেণীতে ভর্তির জন্য আবশ্যিকভাবে অঙ্কন ও ভাস্কর্যসহ মোট ২টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন প্রক্রিয়া ২০২৪

  • আবেদনকারীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট (www.admission.du.ac.bd) থেকে আবেদনপত্র পূরণ করতে হবে।
  • আবেদনপত্র পূরণের সময় আবেদনকারীকে অবশ্যই তার শিক্ষাগত যোগ্যতার সমস্ত সনদপত্রের ফটোকপি সংযুক্ত করতে হবে।
  • আবেদন ফি বাবদ ৩৫০ টাকা (অফেরতযোগ্য) অনলাইনে জমা দিতে হবে।
  • আবেদনপত্রের প্রিন্ট কপি ১৮ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে ২৫ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসে জমা দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষার সময়সূচি ২০২৪

  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার অনুষ্ঠিত হবে।
  • বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ ২০২৪ শুক্রবার অনুষ্ঠিত হবে।
  • ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার অনুষ্ঠিত হবে।
  • চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ৯ মার্চ ২০২৪ শনিবার অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষার মানবন্টন ২০২৪

  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট ও ব্যবসায় শিক্ষা ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • চারুকলা ইউনিটে ৫০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৫০ নম্বরের অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন ফি ২০২৪

  • সাধারণ ও মুক্তিযোদ্ধা কোটায় ভর্তিচ্ছুদের জন্য আবেদন ফি বাবদ ৩৫০ টাকা (অফেরতযোগ্য)।
  • প্রতিবন্ধী কোটায় ভর্তিচ্ছুদের জন্য আবেদন ফি বাবদ ১৭৫ টাকা (অফেরতযোগ্য)।

ভর্তির অন্যান্য তথ্য

  • ভর্তির জন্য বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট (www.admission.du.ac.bd) থেকে জানা যাবে।
  • ভর্তি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কতটি আসন আছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য সর্বমোট আসন সংখ্যা ৬ হাজার ১১০টি। এর মধ্যে কলা অনুষদে ১ হাজার ৩৬০টি, বিজ্ঞান অনুষদে ১ হাজার ৯৫০টি, সামাজিক বিজ্ঞান অনুষদে ১ হাজার ৬৫টি, ব্যবসায় শিক্ষা অনুষদে ১ হাজার ৫০টি এবং চারুকলা অনুষদে ১৫০টি আসন রয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষের তুলনায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ হাজার ১৫টি আসন কমানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট সমূহ ও আসন সংখ্যা

নিম্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহের একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল:

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট আসন সংখ্যা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ক ইউনিটের আসন সংখ্যা ১,৩৬০। ক ইউনিটে বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল ও সমাজবিজ্ঞানসহ মোট ৫টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।

ক ইউনিট: ক ইউনিট হলো মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল ও সমাজবিজ্ঞানসহ মোট ৫টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও দর্শন থেকে মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। ক ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট আসন সংখ্যা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে খ ইউনিটের আসন সংখ্যা ২,৩৭৮। খ ইউনিটে বাংলা, ইংরেজি, বাংলা সাহিত্য, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল, পরিসংখ্যান, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ফার্মেসী, কৃষি, ইঞ্জিনিয়ারিংসহ মোট ১৭টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।

উল্লেখ্য, খ ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা সাহিত্য, বাংলা ও ইংরেজি থেকে মোট ৬টি বিষয়ের প্রশ্ন থাকবে।

খ ইউনিট: খ ইউনিট হলো বিজ্ঞান, কৃষি ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা, ইংরেজি, বাংলা সাহিত্য, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল, পরিসংখ্যান, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ফার্মেসী, কৃষি, ইঞ্জিনিয়ারিংসহ মোট ১৭টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা সাহিত্য, বাংলা ও ইংরেজি থেকে মোট ৬টি বিষয়ের প্রশ্ন থাকবে। খ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগ, কৃষি অনুষদের বিভিন্ন বিভাগ, ফার্মেসি অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ, আইন অনুষদ, নৃবিজ্ঞান অনুষদ, দর্শন অনুষদ, অর্থনীতি অনুষদ, রাষ্ট্রবিজ্ঞান অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, পরিসংখ্যান অনুষদ, ভূগোল অনুষদ, ফার্মেসী অনুষদ, কৃষি অনুষদ ও ইঞ্জিনিয়ারিং অনুষদের বিভিন্ন বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গ ইউনিটের আসন সংখ্যা ১,৬৫০। গ ইউনিটে বাংলা, ইংরেজি, অঙ্কন ও ভাস্কর্যসহ মোট ২টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে।

উল্লেখ্য, গ ইউনিটে ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান ও অংকন থেকে মোট ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।

গ ইউনিট: গ ইউনিট হলো চারুকলা শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা, ইংরেজি, অঙ্কন ও ভাস্কর্যসহ মোট ২টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান ও অংকন থেকে মোট ৫০ নম্বরের প্রশ্ন থাকবে। গ ইউনিটের অধীনে চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট আসন সংখ্যা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ঘ ইউনিটের আসন সংখ্যা ১,৬১০। ঘ ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, ভূগোল, ইতিহাস, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিসহ মোট ১৪টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।

উল্লেখ্য, ঘ ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা সাহিত্য, বাংলা ও ইংরেজি থেকে মোট ৭টি বিষয়ের প্রশ্ন থাকবে।

নিম্নলিখিত টেবিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনুষদ ও ইউনিট অনুসারে আসন সংখ্যা প্রদর্শন করে।

অনুষদ ইউনিট আসন সংখ্যা
কলা ১,৩৬০
বিজ্ঞান ২,৩৭৮
সামাজিক বিজ্ঞান ১,৬৫০
ব্যবসায় শিক্ষা ১,৫০০
চারুকলা ১৫০

মোট আসন সংখ্যা: ৬,১১০

ঘ ইউনিট: ঘ ইউনিট হলো ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, ভূগোল, ইতিহাস, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিসহ মোট ১৪টি বিষয়ের জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা সাহিত্য, বাংলা ও ইংরেজি থেকে মোট ৭টি বিষয়ের প্রশ্ন থাকবে। ঘ ইউনিটের অধীনে ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে।

আমাদের আরো একটি পোস্ট দেখুন: অনার্স ভর্তি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য শুভকামনা!

Leave a Comment